মোট দেখেছে : 1,453
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

ঈদে দিন চিকন সেমাইয়ের ১০ পদ জেনে রাখুন?

ঈদ মানেই ভিন্নধর্মী আয়োজন আর দারুণ সব রেসিপি। আর ঈদ সেমাই ছাড়া তো ভাবাই যায় না। অনেকে আবার ঈদে দুধ সেমাই, সেমাইয়ের জর্দা, লাচ্ছা সেমাই, এমনকি ঝাল সেমাইও রান্না করে থাকেন। আর আজ আপনাকে জানাবো চিকোন সেমাই রান্নার ১০ পদের ভিন্ন ভিন্ন স্বাদের সেমাইয়ের রেসিপি। আসুন আপনার এই ঈদের সেমাই রান্নায় নিয়ে আসুন ভিন্নতা।

১. ক্রিমি লেয়ার সেমাই 

 উপকরণ:
ঘন দুধ-২ কাপ, 
চিকন সেমাই ১ কাপ, 
চিনি ১ কাপ, কিশমিশ, 
কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, 
গুড়াদুধ ১ কাপ, 
ফ্রেশ ক্রিম ১ কাপ, 
ডিম ৪টা, 
ঘি ২ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে সেমাইগুলো হাত দিয়ে ভেঙে ছোট করে নিন। প্যানে ঘি গরম করে সেমাইগুলো বাদামি করে ভেজে নিন। আরেকটি প্যানে দুধ জ্বাল দিন। দুধের মধ্যে ফেটানো ডিম দিয়ে নাড়ুন। এর মধ্যে চিনি, গুড়াদুধ, বিট করা ফ্রেশ ক্রিম দিয়ে নেড়ে ঘন করে নিন। এই মিশ্রণের কিছুটা একটি পাত্রে তুলে রাখুন। আর বাকি মিশ্রণটিতে ভাজা সেমাই দিয়ে রান্না করুন। সেমাইগুলো সেদ্ধ হয়ে ঝরঝরে হলে নামিয়ে নিন। একটি পাত্রে রান্না করা সেমাই এবং দুধের মিশ্রণটি লেয়ার করে সাজিয়ে নিন। এর উপরে কিশমিশ, কাঠবাদাম কুচি ছড়িয়ে দিয়ে এবার পরিবেশন করুন।

২. দুধ সেমাই
উপকরণ :
সেমাই ২০০ গ্রাম (৪০০ গ্রামের প্যাকেট দিয়ে ছোট পরিবার দুই পদের সেমাই রান্না করা যায়),
চিনি হাফ কাপ (আপনার ইচ্ছা কেমন মিষ্টি করবেন, খেয়াল করে),
এলাচি ৩টা,
দারুচিনি ৩ টুকরা,
তেজপাতা ১টা,
এক লিটার দুধ।

প্রণালি : এক লিটার দুধ ভালো করে গরম করে কমাতে থাকুন, তাতে হাফ কাপ চিনি দিয়ে দিন (চিনি আপনার ইচ্ছার উপর)। এলাচি, দারুচিনি এবং থাকলে একটা তেজপাতা দিন। প্যাকেট থেকে সেমাই হাফ করে (২০০ গ্রাম) নিন। তার আগে খালি একটা গরম কড়াইতে সেমাইগুলো ভেজে নিন (তেল ছাড়াই ভালো, অনেকে তেল বা সামান্য ঘি দেন। ইচ্ছে হলে আপনিও দিতে পারেন)। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন।

৩. সেমাইয়ের মালাই ক্ষীর :
উপকরণ:
দুধ-দেড় লিটার,
চিনি-পরিমান মতো,
মালাই-আধা কাপ,
কাজু, কিসমিস, পেস্তা, কাঠবাদাম-আধা কাপ
সেমাই-এক কাপ,
এলাচ, দারুচিনি-৬/৭,
ঘি-২ টেবিল চামচ,
জাফরান- সামান্য

প্রণালি : প্রথমে বাদামগুলো খোসা ছাড়িয়ে মোটা কুচি করে নিন। এরপর দের লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেকের কম পরিমাণ করে রাখুন। এবার প্যানে ঘি দিয়ে গরম করুন। এরপর এলাচ দারুচিনি দিয়ে একটু ভাজুন। বাদাম কুচি, কিসমিস ও সেমাই দিয়ে দিন। মৃদু আঁচে হালকা ভাজুন। ঘ্রাণ ছাড়লেই ঘন দুধ দিয়ে দিন। নেড়ে নেড়ে রান্না করুন। সেমাই সিদ্ধ হয়ে আসার সাথে সাথে দুধও ঘন হয়ে আসবে। সেমাই সিদ্ধ হয়ে গেলে মালাই দিয়ে দিন। জাফরান দিন। এরপর ভালো করে মিশিয়ে চুলা বন্ধ করে ফেলুন। এবার ছোট ছোট বাটিতে এই ক্ষীর সাজান। এরপর ফ্রিজে রেখে সেট হতে দিন। সেট হলে বাদাম ও কিসমিস ছিটিয়ে পরিবেশন করুন।

৪. সেমাইয়ে মুজাফের
উপকরণ:
সেমাই ১০০ গ্রাম
বাটার ১০০ গ্রাম
এলাচ ৬/৭ টি
চিনি ১ কাপ বা সাদমত
পানি পোনে এক কাপ
গুড়া দুধ ২ কাপ ( দেড় কাপ পানিতে গুলে নেয়া )
কেওরা জল ১ টেবিল চামচ
জাফরান রঙ সামান্য
লেবুর রস একটি
কিসমিস,বাদাম ও মাওয়া পরিমান মত

প্রস্তুত প্রনালি:
একটি ছড়ানো পানে বাটার গলিয়ে এলাচ দিয়ে সামান্য ভেজে সেমাই দিয়ে দিতে হবে। সেমাই হালকা বাদামি করে ভাজতে হবে।

এবার অন্য একটি চুলায় ৩/৪ পানিতে এক কাপ চিনি গলিয়ে নিয়ে জাফরান রং দিতে হবে। এই চিনির মিশ্রন টি সেমাই এর মধ্যে দিয়ে নারাচারা করে পানি শুকিয়ে আসলে দুধ দিয়ে একটু নেড়ে লেবুর রস দিতে হবে।

লেবুর রস দুধ ফেটে ছানার মত হবে এবং এইটাই এই সেমাইয়ের বিশেষত্ব। সেমাই কিসুক্ষন নাড়াচাড়া করার পর মাখা মাখা হয়ে আসলে ২০-২৫ মি: দমে রাখতে হবে। একটি তাওয়া এর ওপর দম দিলে খুব ভালো হবে। দম শেষে সেমাই টা ঝর ঝরে হবে। এবার একটি সার্ভিং ডিসে ঢেলে বাদাম, কিসমিস ও মাওয়া দিয়ে পরিবেশন করতে হবে।

৫. শের খোরমা সেমাই 
উপকরণ: 
ফুল ফ্যাট মিল্ক ৫০০ মিলি
ঘি এক টেবিল চামচ
চিনি ১ থেকে দেড় চা চামচ 
সেমাই দেড় কাপ
কাজুবাদাম কুচি ৭/৮টি 
কাঠ বাদামকুচি ৮/৯টি 
পেস্তাবাদাম ৮/৯টি
এলাচ ৪টি
কিশমিশ এক টেবিল চামচ 
গোলাপজল ১/২ চা চামচ

প্রণালী: ফ্রাইপ্যানে সেমাই ঘিয়ে ভেজে নিন। সোনালি রং হলে নামিয়ে নিন। একই প্যানে কাজুবাদাম, কাঠ বাদাম, পেস্তাবাদাম, কিশমিশ সবগুলো একসঙ্গে ৩/৪ মিনিট ভেজে নিন।

সসপ্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে ৮-১০ মিনিট অল্প আঁচে রেখে দুধ ঘন হতে দিন। দুধে চিনি মেশান। চিনি কতটা দেবেন তা নির্ভর করবে কতটা খেজুর ও কিশমিশ ব্যবহার করছেন, তার ওপর। খেজুর ও কিশমিশ বেশি দিলে চিনির পরিমাণ কম দিতে হবে। এবার ভাজা সেমাই দুধের পাত্রে ঢেলে খুব অল্প আঁচে ৮-১০ মিনিট রাখুন। সেমাই ও দুধ যেন আঠালো হয়ে যায়।

ড্রাই ফ্রুট ও এলাচ দিয়ে চুলা বন্ধ করে দিন। শুকনো খেজুর ব্যবহার করলে তা সারারাত জলে ভিজিয়ে রাখুন। এতে খেজুর নরম হবে।

শের খোরমা গরম বা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন। জাফরান, গোলাপের পাপড়ি বা ড্রাই ফ্রুট দিয়ে শের খোরমা গার্নিশ করতে পারেন।

৬. ডিম সেমাই
উপকরণ লাগবে:
আধা কেজি দুধ, ১টি ডিম,
দু’জন খাওয়ার মতো লাচ্ছা বা লম্বা সেমাই,
চিনি পরিমাণ মতো,
এলাচ ও দারচিনি যতোটুকু প্রয়োজন মনে করেন
পরিবেশনের জন্য কিসমিস, বাদাম ও চেরি।

প্রণালি : একটি হাড়িতে দুধটুকু নিয়ে ভালো মতো গরম করুন। দুধ ফুটে উঠলে আগুনের আঁচ কমিয়ে হাড়িতে ডিমটাকে ফাটিয়ে দিয়ে দিন। এবার হাড়ির দুধ খুব ভালোভাবে নেড়ে ডিম ভালো মতো মিশিয়ে দিন। ডিম মেশানোর পর চিনি, দারচিনি, এলাচ দিন দুধে।

সবকিছু একটু গরম হওয়ার পর সেমাই দিতে হবে। লাচ্ছা সেমাই হলে সোজা দুধের হাড়িতে ঢেলে দিন। তারপর দুধটাকে একটু ফুটিয়ে নামিয়ে ফেলুন।

আর লম্বা সেমাই হলে আগে একটি পাতিলে ঘি কিংবা সয়াবিন তেল ঢেলে একটু লাল লাল করে ভেজে নিন। এরপর ভাজা সেমাই গরম দুধের হাড়িতে ঢেলে একটু ফুটিয়ে হাড়ি নামিয়ে আনুন। ব্যস, হয়ে গেলো আপনার ডিম সেমাই।

পরিবেশনের আগে একটু ঠাণ্ডা করে ছোটো বাটিতে নিয়ে নিন। সেমাইর ওপরে কিসমিস, বাদাম, চেরি ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন।

৭. নারকেল দিয়ে সেমাইর জর্দা
উপকরণ:
লাল সেমাই – ১/২ প্যাকেট 
চিনি – ২ কাপ 
নারকেল কুরানো – ১ কাপ 
কিশমিশ – ২ টেবিল চামচ 
পেস্তা বাদাম – ৩ টেবিল চামচ (যে কোন বাদাম চলতে পারে) 
দারুচিনি – ৩ টুকরা 
তেজপাতা – ২ টা 
ঘি – ৪ টেবিল চামচ 
পানি – ২ কাপ 
লবণ – পরিমাণ মতো

প্রণালি: চুলাতে কড়াই চাপিয়ে আগুনের আচেঁ কড়াইয়ের ভেতরটা শুকাতে দিন। এবার গরম কড়াইতে ঘি দিয়ে দিন। ঘি সামান্য গরম হলে চিনি দিন।

এবার ১ প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা এই গরম ঘিয়ে ঢেলে দিয়ে ১০/১৫ মিনিট নাড়ুন, সেমাইটা ঘিয়ে ভাজা হবে। এবার এতে কুরানো নারকেল দিয়ে নাড়তে থাকুন, কিছুক্ষণ পর পানি দিয়ে দিন আর চুলার আঁচ কমিয়ে নাড়তে থাকুন।

পানি শুকিয়ে আসলে বাদাম, কিশমিশ, তেজপাতা, দারুচিনি দিয়ে আরো মিনিট দশেক মৃদু জ্বালে দমে রাখুন। সেমাই ঝরঝরে হলে নামিয়ে পরিবেশন করুন।

৮. জর্দা সেমাই :
উপকরণ :
কুলসন সেমাই -১ প্যাকেট,
চিনি-২ কাপ,
নারকেল কুড়ানো-১ কাপ,
কিমমিশ-২ টেবিল চামচ,
চীনা বাদাম (ভাজা)-৩ টেবিল চামচ,
দারুচিনি-৩ টুকরো,
তেজপাতা-২টা,
ঘি-৪ টেবিল চামচ,
পানি-২ কাপ,
লবণ-পরিমান মতো

প্রণালি : প্রথমে চুলায় কড়াই বসান। এরপর কড়াইতে ঘি দিয়ে গরম করুন। ঘি সামান্য গরম হলে ঘি দিন। এবার প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা ঘিয়ে ঢেলে দিয়ে ১০/১৫ মিনিট নাড়ুন যাতে সেমাইটা ঘিয়ে ভাজা হয়। এবার এতে কুড়ানো নারকেল দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে আসলে বাদাম, কিশমিশ, তেজপাতা, দারুচিনি দিয়ে ১০ মিনিট জালে দমে রাখুন। সেমাই ঝরঝরে হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

৯. সেমাই ক্ষীর
উপকরণ:
দুধ ২ লিটার
চিনি ৩/৪ কাপ (এক কাপের চার ভাগের তিন কাপ বা যে যেমন মিষ্টি পছন্দ করে)
এলাচ গুঁড়া সামান্য
ঘি ২ টে চামচ
সেমাই এক/দেড় কাপ
মাওয়া হাফ কাপ
দারচিনি ২ টুকরো
ডানো ক্রিম ১ ক্যান/১ ডিব্বা
কিসমিস, পেস্তা বাদাম, কাঠ/কাজু বাদাম, খেজুর কুচি এক কাপের চার ভাগের তিন কাপ/ভাগ/ কাপ
লবণ ১ চিমটি (ঐচ্ছিক)
কেওড়া/গোলাপ জল হাফ চা চামচ

প্রণালি: প্রথমে দুধ মিডিয়াম আঁচে জ্বাল করে অর্ধেক করে নিন। তারপর ড্রাই ফ্রুটসগুলো একটু ঘিয়ে ভেজে নিন। এবার ঐ প্যানে সেমাইটা হাতে ভেঙে ঘিতে ভেজে মচমচে করে নিন।

এবার সেই অর্ধেক দুধে চিনি দিয়ে ভাল করে মিশিয়ে দারচিনি, এলাচ গুঁড়া আর সেমাই দিয়ে নাড়ুন। সেমাই হয়ে গেলে মাওয়া ও লবণ দিন। এবার দুধ ঘন হয়ে আসলে ক্রিম আর অর্ধেক ড্রাই ফ্রুটস আর গোলাপ জল দিয়ে নামিয়ে ঠান্ডা হলে উপরে ড্রাই ফ্রুটস আর মাওয়া দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সামান্য জাফরান দুধের সাথে ভিজিয়ে সেমাই এ দিলে স্বাদ বেড়ে যায় আরো দ্বিগুন ও গুড় দিয়ে ও করা যাবে।